Prospectus

দেহ, মন ও আত্মার সমন্বিত উন্নতিকেই শিক্ষা বলে।

কোন জাতির উন্নতি ও অগ্রগতি নির্ভর করে তার শিক্ষা ব্যবস্থার উপর। কাংখিত সফলতার জন্য শিক্ষা হবে উৎপাদনমূখী, সার্বজনীন ও পূর্ণাঙ্গ।

আমরা বিশ্বাস করি ইহকালীন সফলতার জন্য যেমন জেনারেল শিক্ষার গুরুত্ব অপরিসীম, তেমনি পরকালীন মুক্তির জন্য ধর্মীয় শিক্ষার কোন বিকল্প নেই। কিন্তু দুঃখজনক হলেও সত্য আমাদের দেশে প্রচলিত বহুধারায় বিভক্ত শিক্ষা ব্যবস্থার কোনটাই জাতিকে সন্তুষ্ট করতে পারেনি। অথচ গতিশীল পৃথিবীতে প্রতিনিয়তই পরিবর্তন হচ্ছে।

বস্তুবাদের চরম উৎকর্ষতা, প্রযুক্তির নিত্যনতুন আবিষ্কার, আকাশ সংস্কৃতির আগ্রাসী ছােবল, নাস্তিক্যবাদের সয়লাবে উন্মাতাল উত্তরাধুনিক এ যুগের চ্যালেঞ্জ মােকাবিলায় নিজেকে যােগ্যরুপে গড়ে তুলতে না পারলে ঈমান আক্বিদা,

অধিকার ও মর্যাদা নিয়ে বেঁচে থাকা সম্ভবপর নয়। তাই জাগতিক শিক্ষায় দক্ষতা অর্জনের পাশাপাশি ধর্মীয়, নৈতিক ও চারিত্রিক উৎকর্ষতা অর্জন সময়ের অপরিহার্য দাবী।

সময়ের সেই দাবীকে পূরণের লক্ষ্যে দেশ, জাতি ও ধর্মের কল্যাণে, সার্বিক যােগ্যতাসম্পন্ন ব্যক্তি গঠনের মত সমন্বিত ও সার্বজনীন কোন শিক্ষা কার্যক্রম আমাদের দেশে নেই বললেই চলে। সময়ের সেই চাহিদাকে বুকে ধারণ করে

“শিক্ষার ইসলামীকরণ” শ্লোগান নিয়ে সিলেট মডেল মাদরাসা তার কার্যক্রম শুরু করছে।

আমরা জেনারেল ও দ্বীনি শিক্ষার অপূর্ব সমন্বয়ের মাধ্যমে এমন একদল চৌকস যুগ সচেতন যােগ্য মানুষ তৈরি করতে চাই, যারা দেশ, ধর্ম ও মুসলিম উম্মাহর সমকালীন যাবতীয় চাহিদা ও দাবী মেটাতে অগ্রণী ভূমিকা পালন করবে।

লক্ষ্য আমাদের বহুদূর। পথচলা কন্টকাকীর্ণ হলেও অজেয় নয়। আমরা বিশ্বাস করি সকলের সার্বিক সহযােগীতা থাকলে ইনশাআল্লাহ আমরা আমাদের মনজিলে মাকসুদ পর্যন্ত পৌছতে সক্ষম হবাে। আর সকল ক্ষেত্রে আমরা আরশের মালিকের প্রতি সমর্পিত।

ওয়াল্লাহুল মুসত্বা’আনু আলা মা তাসিফুন।